নব চেতনায় অগ্রসর হব

সময় দ্রুত চলে যাচ্ছে। সময়ের সাথে তথা কালের বিবর্তনে আমাদের চিন্তা চেতনারও পরিবর্তন হয়। আজ যা আমার বলে চিন্তা করছি কালের স্রোত ধারায় তা অতীত হয়ে যাবে। যাকে নিয়ে আমার বেঁচে থাকার আকুতি সেই অবলম্বন আমাকে ত্যাগ করে চলে যেতে পারে। যেখান থেকে আয়ের উৎস দেখি সে উৎস ধ্বংস হয়ে যেতে পারে। শংখ নদীর পাশে আমার বাড়ি। আমার চোখের সামনে দেখছি নদীর ভাংগনে অনেকের বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। অনেকের মাথা রাখার জায়গা পর্যন্ত খুঁজে পাওয়া যাচ্ছেনা। এই রকম অসংখ্য নদী পাড়ের মানুষ একটু আশ্রয়ের খোঁজে দিকবিদিক ছুটে চলেছেন। প্রকৃতি প্রদত্ত খাবার খেয়ে মানুষ জীবন ধারন করেন। অনেক আগে থেকে অতি মুনাফার লোভে খাবারে ভেজাল দেওয়া শুরু হয়ে গেছে।
ভেজাল দ্রব্য খেতে খেতে  মানুষের দৃষ্টি শক্তি দিনদিন কমে যাচ্ছে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। প্রতি বছর দেশের বাইরে গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করার মাধ্যমে বাংলাদেশের অনেক টাকা বিদেশিদের হাতে তুলে দিচ্ছি। মুনাফা লোভীদের ভেজাল তেল খেয়ে হার্ট ব্লক হয়ে যাচ্ছে। প্রায় ঘরে  বিভিন্ন জটিল রোগ দেখা যাচ্ছে।
শারীরিক সমস্যার পাশাপাশি বর্তমান কিছু মানসিক সমস্যা প্রতিনিয়ত পরিলক্ষিত করছি। আধুনিকতার পরশে আমরা অনেক সুযোগ সুবিধা পাচ্ছি। ঘর থেকে বের হলেই বিভিন্ন যন্ত্র চালিত গাড়ি করে অফিসে যাওয়ার সুযোগ পাচ্ছি। স্মার্ট ফোনের বদৌলতে সারা পৃথিবী হাতে চলে এসেছে।
স্মার্টফোনকে ব্যবহার করে কেউ স্মার্ট প্রেমিক হচ্ছেন। কেউ কবি সাহিত্যিক হচ্ছেন। আবার কেউ স্মার্টফোনের নেট দুনিয়ায় বিভ্রান্তিকর বক্তব্য প্রচার করে দেশকে অশান্তির পথে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। আগে যেখানে গ্রামের মেয়েরা বিকালবেলা নকশীকাঁথা তৈরী করতেন সেখানে এখন বিভিন্ন সিরিয়াল দেখে ভিন্ন দেশের সংস্কৃতি সম্পর্কে অবগত হচ্ছেন।
একদিকে মানুষ সৃষ্টিকর্তা প্রদত্ত সম্পদগুলোকে রক্ষার জন্য সংগ্রাম করছেন অন্যদিকে কিছু মানুষ সম্পদ বৃদ্ধির জন্য আরেকজনের সম্পদ ধ্বংস করছেন। বিভিন্ন দেশ পারমাণবিক অস্ত্রে সজ্জিত হচ্ছে। নতুন সৃষ্টি আর ধ্বংসের মধ্যে আমরা সারাজীবন  চলব। অশুভ চিন্তার মানুষগুলো একদিন সচেতন হবে। আমরা আমাদের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকব। যারা মানুষ হত্যার জন্য খাবারে ভেজাল মেশান তারা সেই অপরাধ  থেকে দূরে থাকবেন বলে আমি আশা করছি। ধ্বংসের উন্মত্ততায় যারা মগ্ন তারা নিজের প্রয়োজনে সৃষ্টি রক্ষার চেষ্টা করবেন।
স্বপ্ন দেখি হয়তো একটা সময় আসবে যখন মানুষে মানুষে সম্প্রীতি আরো  বাড়বে। এই স্মার্ট ফোনের যুগে কেউ প্রেমের মিথ্যা প্রলোভনে কারো জীবন নষ্ট করবেননা। এমন একটি বাসযোগ্য পৃথিবী হবে যেখানে ভালবাসার এক প্লাবন সৃষ্টি হবে। কারণ পৃথিবীর অনেক কিছুই পরিবর্তনশীল। তাই পরিবর্তনের চিন্তা ভাবনা নিয়েই আমরা নব চেতনায় সামনের দিকে অগ্রসর হব।
রূপম চক্রবর্ত্তী
পূর্বনলুয়া,সাতকানিয়া, চট্টগ্রাম